Oliul Islam Chowdhury

অলিউল ইসলাম চৌধুরী শুক্বু‌ মিয়া ৪ঠা এপ্রিল ১৯৪৮ সালে চট্টগ্রাম এর এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে বাঁশখালির বৈলছরি গ্ৰামে জন্মগ্রহণ করেন । তাহার পিতা তৎকালীন ভারতীয় বঙ্গীয় পার্লামেন্ট ‌সদস্য মরহুম আমিরুল হাজ্ব‌ খান বাহাদুর বদি আহমেদ চৌধুরী সাবেক এম এল এ‌ ও এম এল‌ সি এবং মাতা মরহুমা রহিমা বেগম।


১৯৬৪ সলে‌ এস এসসি পাস করেন বৈলছরি নজমুন্নেছা উচ্চ বিদ্যালয় থেকে এবং এইচএসসি সাতকানিয়া কলেজ থেকে ১৯৬৬ সালে পাস করেন। সাতকানিয়া কলেজে পড়ার সময় তৎকালীন পূর্ব পাকিস্তান‌ ছাত্রলীগের চট্টগ্রাম সাতকানিয়া কলেজের একজন সক্রিয় সদস্য ছিলেন। তারপর পড়াশোনার জন্য চলে যান লাহোরে‌ ভর্তি হন এম ইউ‌ কলেজে।


পড়া শেষ না করে তাকে দেশে চলে আসতে হয়।এসে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ভর্তি হয় এখান থেকে বি এ‌ পাস করেন।একই সময়ে কুমিল্লা জেলা ছাত্রলীগের সহ-সভাপতি দায়িত্ব পালন করেন।১৯৭৭ সালে তিনি গঠন করেন বাংলাদেশ রিপাবলিকান পার্টি তিনি দলের প্রধান ছিলেন। উনার ইচ্ছে ছিল জিয়াউর রহমানের সাথে প্রতিদন্ধিতা করার‌। কিন্তু বয়স কম থাকায় মনোনয়ন পত্র বাতিল হয়ে যায়। জিয়াউর রহমান রাস্ট্রিয় সফরে বাঁশখালি গেলে সুক্কু মিয়ার একান্ত ইচ্ছাতেই তিনি নজমুন্নেছা উচ্চ বিদ্যালয় পরিদর্শন‌ করেন।সুক্বু মিয়া ১৯৮৬ সালের নির্বাচনে তিনি রাস্ট্রপতি পদে একডজন প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে পঞ্চম স্থান অধিকার করেন। তারপর ও তিনি রাজনীতিতে সক্রিয় ভূমিকা রেখেছেন।


২০০০ সাল থেকে তিনি রাজনীতি থেকে দূরে সরে যান।ব্যাক্তিগত‌ জীবনে উনার স্ত্রী এবং দুই ছেলে ও দুই মেয়ে আছেন। উনার বড় মেয়ের জামাই ব্যাংকার এবং ছোট মেয়ে ও তার জামাই বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী। বর্তমানে সুক্কু মিয়া ঢাকা‌ আছেন।